সোমবার, ১০ Jun ২০২৪, ০২:৫৫ পূর্বাহ্ন

ব্রিকস সম্মেলনে বিদেশি নেতারা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন : মোমেন

ব্রিকস সম্মেলনে বিদেশি নেতারা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন : মোমেন

স্বদেশ ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ আফ্রিকার দেশগুলোর সাথে দ্বিপক্ষীয় ও বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদারে অগ্রাধিকার দিয়েছে।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের এক ফাঁকে আফ্রিকার তিন দেশসহ চার দেশের রাষ্ট্রপ্রধানদের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা পারস্পরিক স্বার্থে আফ্রিকার দেশগুলোর সাথে দ্বিপক্ষীয় ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে চাই।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৈঠক সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।

শেখ হাসিনা পারস্পরিক স্বার্থে বিভিন্ন দেশের কাছ থেকে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

বুধবার স্যান্ডটন কনভেনশন সেন্টারে শেখ হাসিনা ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসি, তানজানিয়ার প্রেসিডেন্ট ড. সাইমা সুল্লুহু এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

একই স্থানে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচজন বিশিষ্ট ব্যক্তি শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বাংলাদেশকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন এবং সুবিধাজনক সময়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ব্রাজিল সফরের আমন্ত্রণ জানান।

শেখ হাসিনার সাথে দ্বিপক্ষীয় আলোচনার পর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বাংলাদেশের ব্যাপক উন্নয়ন ব্যক্তিগতভাবে দেখার জন্য আবারো বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশ করেছেন। কারণ, ৩০ বছর আগে তিনি যখন বাংলাদেশের যশোর সফর করেছিলেন, তখন দেশটি খুবই দরিদ্র ছিল।

তিনি বলেন, ‘আপনি যে ব্যাপক উন্নয়ন করেছেন তা দেখতে আমি বাংলাদেশ সফর করতে চাই।’

মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসির সাথে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশটির কাছ থেকে বৃহত্তর পরিসরে বিশেষ করে ফার্মাসিউটিক্যালসে বিনিয়োগের আহ্বান জানান।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফ বাংলাদেশকে বিশেষ করে নারীর ক্ষমতায়নের প্রকল্পে সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করে বলেছেন, বিশ্বব্যাংক ইতোমধ্যে বাংলাদেশে দুটি উন্নয়ন প্রকল্পে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছে।

তিনি বলেন, ‘আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে আমি যতদিন ব্যাংকের প্রেসিডেন্ট থাকব ততদিন বাংলাদেশ নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পাবে।’

ব্রিকসের বর্তমান সভাপতি দেশ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে ২২ আগস্ট ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে পৌঁছান প্রধানমন্ত্রী।

ব্রিকস প্লাস ডায়ালগের এক ফাঁকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কুশল বিনিময় করেন।

জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, উগান্ডার ভাইস প্রেসিডেন্ট, দক্ষিণ আফ্রিকার উপ-প্রধানমন্ত্রী, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীও শেখ হাসিনার সাথে কুশল বিনিময় করেন।

প্রধানমন্ত্রী ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে আসা রাষ্ট্র ও সরকার প্রধানদের সাথে ফটোসেশনেও যোগ দেন।

এ সময় প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো: নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877